ক্রীড়া পরিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st জানুয়ারি ২০২১

ক্রীড়া পরিদপ্তর

কে এম আলী রেজা, পরিচালক(যুগ্মসচিব), ক্রীড়া পরিদপ্তর এর সংক্ষিপ্ত জীবনী

 

জনাব কে এম আলী রেজা  ০২ সেপ্টেম্বর ২০২০ সাল থেকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে যুগ্ম সচিব পদে কর্মরত আছেন। পাশাপাশি, তিনি ১১ জানুয়ারি, ২০২১ থেকে তাঁর অতিরিক্ত দায়িত্ব হিসেবে ক্রীড়া পরিদপ্তরের পরিচালক হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি বিসিএস ( প্রশাসন) ক্যাডারের (একীভূত) ১৭ তম ব্যাচের একজন কর্মকর্তা।

 

কে এম আলী রেজা ১৯৬৯ সালে গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলায় মাতুলয়ে জন্মগ্রহণ করেন। তিনি ফরিদপুরের নগরকান্দা উপজেলায় বেড়ে ওঠেন। এম এন একাডেমি, নগরকান্দা স্কুল থেকে মাধ্যমিক এবং সরকারি রাজেন্দ্র কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা সম্পন্ন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফলিত পদার্থবিজ্ঞান এবং ইলেক্ট্রনিক্স বিষয়ে প্রথম শ্রেণীসহ  স্নাতক (সম্মান সহ) এবং স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেছেন। এছাড়া তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয় থেকে ডেভেলপমেন্ট স্টাডিজে কৃতিত্ত্বের সাথে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি সিঙ্গাপুর, ভারত, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড এবং যুক্তরাজ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, নীতি ও পরিকল্পনা, আর্থিক ও প্রকল্প পরিচালনার বিষয়ে কয়েকটি সংক্ষিপ্ত কোর্স / প্রশিক্ষণে অংশ নিয়েছেন।

 

১৯৯৮ সাল থেকে তিনি পরিকল্পনা মন্ত্রণালয়ের আওতায় সরকারী পর্যায়ে পরিকল্পনা ও উন্নয়ন  কর্মকাণ্ডে সরাসরি সম্পৃক্ত হয়ে কাজ করছেন। জাতীয় উন্নয়ন ও পরিকল্পনা নীতিমালা যেমন বার্ষিক উন্নয়ন পরিকল্পনা, পঞ্চবার্ষিকী পরিকল্পনা, প্রেক্ষিত পরিকল্পনা, সেক্টর পরিকল্পনা ইত্যাদি তৈরিতে অবদান রেখে চলেছেন। যুব ও ক্রীড়া, অভিবাসন, রেমিট্যান্স, সামাজিক সুরক্ষা, দক্ষতা উন্নয়ন ইত্যাদিসহ বিভিন্ন সেক্টরে উন্নয়ন প্রকল্প প্রণয়ন, বাস্তবায়ন, পর্যবেক্ষণ ও মূল্যায়নের ক্ষেত্রে তাঁর দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে ।

 

জনাব আলী রেজা বিশ্বব্যাংক, ইউএন-উইমেন, আইওএম, এডিবি, আইডিবি এবং আইএলও’র মতো উন্নয়ন সহযোগীদের প্রযুক্তিগত এবং আর্থিক সহায়তায় অভিবাসন সম্পর্কিত উন্নয়ন প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে জড়িত ছিলেন। কুয়েতে বাংলাদেশ দূতাবাসের লেবার এ্যাটাসে হিসাবে কাজ করার সুবাদে তিনি নিরাপদ ও নিয়মিত অভিবাসন, মানব পাচার, অভিবাসী শ্রমিকদের সুরক্ষা এবং কল্যাণ ইত্যাদির বিষয়ে অভিজ্ঞতা অর্জন করেছেন। এছাড়া ২০১৮ সালের মে মাস থেকে জুলাই, ২০২০ পর্যন্ত জনাব আলী রেজা আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর  আওতায় ব্যাংকক ভিত্তিক বালি প্রসেস আঞ্চলিক সহায়তা অফিসে (আরএসও) প্রোগ্রাম কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্বও পালন করেছেন। এ সময়কালে তিনি শরণার্থী, অভিবাসী কর্মী, মানব পাচার, অভিবাসী চোরাচালান, মানব সুরক্ষা, ইত্যাদি কাজে ব্যাপকভাবে যুক্ত হোন।

 

তিনি বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।


Share with :

Facebook Facebook